নিজেই জন্ম সনদ যাচাই করে জন্ম নিবন্ধন যাচাই কপি বা অনলাইন কপি ডাউনলোড করে জন্ম তথ্য যাচাই করার মাধ্যম অনেকেই জানেনা। তাই আজকের এই পোস্টে আমি আপনাদের মাঝে শেয়ার করব কিভাবে নিজেই যেকোন জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন হলো প্রত্যেক নাগরিকের প্রথম পরিচয় পত্র যা জন্মের পরপরই রেজিষ্ট্রেশন করা যায়। প্রত্যেক নাগরিকের জন্যই জন্ম নিবন্ধন থাকা বাধ্যতামূলক। শিক্ষ্যাখাত থেকে শুরু করে নানা কাজেই আমাদের জন্ম সনদের প্রয়োজন হয়ে থাকে।


কিন্তু অনেকেই প্রতারনা করে জন্ম সনদ ফেইক বানিয়ে থাকে। তাই আমাদের সবারই জানা দরকার কোনটা আসল জন্ম সনদ আর কোনটা নকল জন্ম সনদ তা কিভাবে যাচাই করবেন। আজকের এই পোস্টটি সম্পূর্ন দেখলে নিজেই জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

কেন জন্ম নিবন্ধন যাচাই করবেন?

বর্তমানে সকল ক্ষেত্রেই নকল পাওয়া যায়। তেমনিভাবে অনেকে আছে যারা নকল জন্ম সনদ তৈরি করে মানুষের সাথে প্রতারনা করে আসতেছে। অনেকে কম্পিউটারে জন্ম সনদ এডিট করে থাকে অথবা নকল তৈরি করে থাকে। এবং সেসকল নকল তৈরি করা জন্ম সনদ দিয়ে প্রতারনা করে থাকে।

তাই প্রতারনা থেকে বাচার জন্য জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার মাধ্যম আমাদের সকলেরই জানা গুরুত্বপূর্ন।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম সনদ যাচাই করার জন্য সর্বপ্রথম আপনাকে bdris.gov.bd এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তারপর আপনে যে জন্ম সনদের তথ্য যাচাই করতে চান সে জন্ম সনদের জন্ম তারিখ ও জন্ম নিবন্ধন নম্বর টাইপ করতে হবে। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে সঠিক তথ্য দিতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই করার ধাপসমূহ

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার জন্য কয়েকটি ধাপ ফলো করতে হবে। আপনি যে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে চান সেই জন্ম সনদের জন্ম তারিখ ও জন্ম নিবন্ধন নম্বর কালেক্ট করতে হবে। জন্ম তারিখ ও জন্ম নিবন্ধন নম্বর আপনারা জন্ম নিবন্ধনেই পেয়ে যাবেন।

  • তারপর আপনারা সর্বপ্রথম https://everify.bdris.gov.bd/ এই লিংকে চলে যাবেন।



  • তারপর আপনাদের সামনে উপরের ইন্টারফেইসের মতো একটি অপশন চলে আসবে। আপনারা প্রথম বক্সে জন্ম নিবন্ধন নম্বর দিয়ে দিবেন।
  • ২নং বক্সে আপনার জন্ম নিবন্ধনে থাকা জন্ম তারিখ দিয়ে দিবেন।
  • তারপর ৩নং বক্সে ক্যাপচা টাইপ করে সার্চ অপশনে ক্লিক করে দিবেন
ব্যস আপনার কাজ শেষ, আপনার দেওয়া তথ্য যদি সঠিক থাকে এবং আপনার জন্ম সনদটি যদি ডিজিটাল হয়ে থাকে তাহলে আপনার জন্ম সনদের তথ্য আপনার স্ক্রিনে চলে আসবে। এইভাবেই আপনারা নিজেই অনলাইনে জন্ম সনদ যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

অনলাইন থেকে আপনি জন্ম সনদের অরজিনাল কপি ডাউনলোড করতে পারবেন না। আপনি চাইলে কেবল জন্ম সনদের সার্ভার কপি ডাউনলোড করতে পারবেন। অনেক ক্ষেত্রেই জরুরি প্রয়োজনে জন্ম সনদের সার্ভার কপি দিয়েই কাজ করা যায়। জন্ম সনদের সার্ভার কপি ডাউনলোড করার জন্য উপরের ধাপসমূহ অনুসরন করে জন্ম তথ্য বের করে ctrl+p প্রেস করলে আপনারা জন্ম সনদের পিডিএফ ফাইল ডাউনলোড করার অপশন পেয়ে যাবেন। আপনারা চাইলে ctrl+p প্রেস করে আপনার জন্ম সনদের সার্ভার কপি প্রিন্ট করতেও পারবেন।

অনলাইনে জন্ম সনদ না পাওয়ার কারন

আপনার দেওয়া তথ্য যদি ভূল থাকে অথবা জন্ম নিবন্ধনটি যদি নকল হয়ে থাকে তাহলে অনলাইনে জন্ম সনদের তথ্য পাবেন না। তাছাড়া আরো একটি অন্যতম কারন হচ্ছে আপনার জন্ম নিবন্ধনটি অনলাইনে না হওয়া। কয়েক বছর আগেও জন্ম নিবন্ধনগুলো শুধুমাত্র অফলাইনে রেজিষ্ট্রেশন করা হতো। পরবর্তীতে কিছু জন্ম নিবন্ধনের তথ্য অনলাইনে আপডেট করা হয়েছে এবং কিছু জন্ম সনদের তথ্য অনলাইনে আপডেট করা হয়নাই।

অনলাইনে জন্ম নিবন্ধন না পেলে করনীয়

যদি আপনার জন্ম সনদটি সঠিক থাকে কিন্তু অনলাইনে তথ্য পাওয়া নাযায় তাহলে বুঝতে হবে আপনার জন্ম সনদটি অনলাইনে রেজিষ্ট্রেশন হয়নাই। আপনার জন্ম সনদটি অনলাইনে করার জন্য আপনি নিজেই ঘরে বসে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন অথবা আপনার নিকটস্ত পৌরসভা কার্যালয়/ইউনিয়ন পরিষোধ কার্যালয় থেকে থেকে আবেদন করতে পারবেন। আবেদন করার কয়েকদিনের মধ্যেই আপনি অনলাইনে রেজিষ্ট্রেশন করা জন্ম সনদ পেয়ে যাবেন।

শেষকথা

আশা করি আমি আপনাদেরকে বুঝাতে পেরেছি কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন এবং জন্ম নিবন্ধ অনলাইনে কিভাবে ডাউনলোড করতে পারবেন। জন্ম নিবন্ধনের উপরোক্ত বিষয়বস্তু সম্পর্কে কেউ না বুঝে থাকলে কমেন্ট বক্সের মাধ্যমে জানাতে পারেন।

Post a Comment

Previous Post Next Post